Bangla programming tutorials

অাপনি জানেন কি হাজার হাজার টাকার আপডেটেড ডিভাইস ব্যবহার করেও এখনো অাপনি ১৯৯৯ এর টেকনোলজিতে পরে আছেন?

ইন্টারনেটকে অারো গতিময় করুন

অাপনি জানেন কি হাজার হাজার টাকার আপডেটেড ডিভাইস ব্যবহার করেও এখনো অাপনি ১৯৯৯ এর টেকনোলজিতে পরে আছেন?

এখনো http/1.1 ব্যবহার করছেন? আপনার হোস্ট প্রোভাইডার এখনো কি http/2.2 সুবিধা দেয় নি আপনাকে ? তবে সময় হয়েছে আপনার হোস্টিং বদলানোর ... কারন http/2.2 দিয়েই revolution শুরু হয়ে গেছে, এটাকেই ফিউচার টেকনোলজি হিসাবে ধরা হচ্ছে ! অনেকেই হাজার হাজার টাকা ব্যবহার করে অাপডেটে ডিভাইস ব্যবহার করছেন কিন্তু কোর সিস্টেমই যদি ব্যাকডেটেড হয় তবে ডিভাইস কে অাপডেট করে লাভ কি । অার এজন্য http/1.1 ক্রিয়েটর রা http 2.2 বের করেছে ।

গ্রিনওয়েব সম্পূর্ন http/2.2 সাপোর্টেড ! আপনি আপনার সাইটের https ভার্সন ব্যবহার করে সিকিউরিটি, উন্নত সার্চ পজিশন পাবার পাশাপাশি ২গুন বেশি স্পিড উপভোগ করতে পারবেন ।
নিজেই compare করে দেখুন নিচের সাইট থেকে দুইটার পার্থক্য:

https://http2.akamai.com/demo
http://cdnsun.com/knowledgebase/tools/http2-speed-test

এছাড়াও ফটো তে দেখুন কিভাবে http/2.2 টেস্ট সাইটের লোডিং টাইম কে কমিয়ে ফেলেছে !!

এছাড়াও অামরা আমাদের এক ক্লাইন্টের সাইটে এটি পরিক্ষা করি যার রেজাল্ট নিচে:

 



Hypertext Transfer Protocol -- HTTP/1.1 এর সূচনা হয় ১৯৯৯ সালে, অপরদিকে এর আপগ্রেড HTTP/2.2 বের হয় 2015 সালে, যদিও এটি গুগলের একটি এক্সপেরিমেন্টাল প্রোজেক্ট spdy থেকে derived করা কিন্তু পার্ফমেন্সে এটি spdy থেকেও সেরা ।
মূলত গুগলের SPDY এর পার্ফমেন্স ভালো আসাতে ফেসবুক ২০১২ সালে এতে বিশেষ আগ্রহ দেখায়, যার প্রেক্ষিতে ২০১২ সালে ইনিশিয়াল ড্রাফট বের করা হয় যা ছিলো SPDY এর উপর ভিত্তি করে । SPDY প্রোজেক্টের মাধ্যমে গুগল দুনিয়াবাসীকে 11.81% থেকে 47.7% ফাস্টার সাইট লোড করে দেখায় ! যা গুগল ক্রেমে ব্যবহার করে দ্র্রুত পেজ লোড নিতো, পরবর্তীতে http/2.2 রিলিজ হবার পর গুগল spdy সাপোর্ট ক্রোম থেকে তুলে নেয় । বর্তমানে প্রায় সব ব্রাউজারই এটা সমর্থন করে ।




কিভাবে কাজ করে?

http/1.1: ধরুন আপনার একটা পেজে ১০০ টা ইমেইজ আছে সেক্ষেত্রে ১০০ টা ইমেইজ ১ নং থেকে ডাউনলোড শুরু হবে এরপর ক্রমান্বয়ে একটার পর একটা করে ইমেইজ লোড নিতে থাকবে এবং এভাবে ১০০ টা লোড নিবে । তো প্রতি ইমেইজ লোড নিতে যদি ১ সেকেন্ড সময় লাগে তবে আপনার সময় লাগবে ১০০ সেকেন্ড

http/2.2: এবার যদি আগের ১০০ টা ইমেইজই http/2.2 এর মাধ্যমে লোড করা হয় তবে এটি একটার পর একটা লোড না নিয়ে প্যারালালী ৮ - ১৬ টা এক সাথে লোড নিতে থাকবে (ব্রাউজার এবং নেট স্পিড অনুযায়ী), তো যদি ১৬ টা করে লোড নেয় তবে সেম ইমেইজই এবার লোড হতে সময় লাগবে ১০০/১৬ = 6.25 সেকেন্ড !!!! একবার ভেবে দেখুন তো !!




https://http2.akamai.com/demo
http://cdnsun.com/knowledgebase/tools/http2-speed-test

উপরের এই টেস্ট গুলোতে এটাই দেখানো হয়েছে ।


কি কি লাগবে এটি ব্যবহার করতে ?

১. http/2.2 সমর্থন করে এমন ব্রাউজার
২. সাইট অবশ্যই SSL ব্যবহার করতে হবে এবং কোনোরকম এসএসএল ইরর থাকতে পারবেনা । যদি ইরর থাকে তবে স্পিড কম পাবেন । গ্রিনওয়েবে প্রতি হোস্টিং প্যাকেজেই ফ্রিতে এসএসএল দেওয়া হয়, আর কেউ যদি এসএসএল ঠিক করতে না পারে তবে ২০০০ টাকার বিনিময়ে গ্রিনওয়েব সাপোর্ট এজেন্টদের দিয়ে সেটআপ করিয়ে নিতে পারবেন ।
৩. আপনার হোস্টিং এ http/2.2 এনাবলড থাকতে হবে । centos openssl latest version সমর্থন করে না কারন red hat team এটা অফিসিয়ালী দেয় নি বলে তাই খুব কম হোস্টিং প্রোভাইডার পাবেন যারা http/2.2 সমর্থন করে । গ্রিনওয়েবের ব্যাপার আলাদা ;) আমরা তাই করি যা অনেকের কাছে অসম্ভব মনে হতে পারে, যেমন সিপ্যানেল ব্রেক না করেও ফুল http/2.2 সাপোর্ট দিচ্ছি । তবে যারা lightspeed ব্যবহার করেন তাদের এটি lightspeed এর সাথে দিয়ে দেওয়া হয়েছে ।

আপনার সাইটে http/2.2 চালু আছে কিনা দেখতে https://tools.keycdn.com/http2-test সাইটে গিয়ে সাইটের url দিয়ে টেস্ট করুন ।

*** SSL must be enabled otherwise you will get http/1.1 result***

এটি কারা ব্যবহার করে?
গুগল, ফেসবুক, ইউটিউব, ইয়াহুসহ, মাইক্রোসফট, ক্লাউডফ্লেয়ার, ড্রপবক্সসহ ৯৯% টেক জায়ান্ট কোম্পানী এটি ব্যবহার করে । কিন্তু দু:খ জনক হলেও সত্য সিপ্যানেল ক্রাশ করার জন্য কেউ open ssl অাপডেট করে না আর যে কারনে ৯০% হোস্টিং প্রোভাইডারই এখনো তাদের ইউজার দেরকে এই সুবিধা দিতে পারে না ।

গ্রিনওয়েবে  এটি সিপ্যানেল সার্ভারে ব্যবহার করার নিজস্ব পদ্ধতি বের করতে পেরেছে তাই এখন থেকে এর সকল ক্লাইন্টরা যারা এর ফ্রি এসএসএল ব্যবহার করছে কিংবা এসএসএল ব্যবহার করছে তারা http/2.2 ব্যবহার করতে পারবে ।

তাহলে অার কতদিন ১৯৯৯ তে পরে থাকবেন ?

 

লিখেছেন

মো: জোবায়ের আলম

ফাউন্ডার, গ্রিনওয়েব বাংলাদেশ ।


Share This Post to Keep This Site Alive

Like FanPage: Like Post:

Comments

No comments to display for this post.

Leave A Feedback


Captch(Enter the number on the below field): 914