Bangla programming tutorials

Web Server Error (5xx): কিছু কমন সার্ভার ইরর ম্যাসেজ যা প্রথমে দেখলেই মনে হয় সার্ভার ডাউন কিন্তু ঘটনা অন্যও হতে পারে !

সার্ভার ইরর !

Web Server Error (5xx): কিছু কমন সার্ভার ইরর ম্যাসেজ যা প্রথমে দেখলেই মনে হয় সার্ভার ডাউন কিন্তু ঘটনা অন্যও হতে পারে !

অনেক চেস্টা করেও সাইটে ঢুকতে পারছেন না, একটার পর একটা ইরর দিয়েই যাচ্ছে ! হোস্টিং কোম্পানী বদল করতে চান ? অাসলে কি জানেন কেন ইরর গুলো অাসছে ?  কোনো কিছুর সমাধান তখনই পাওয়া সম্ভব যখন কারন টা পরিষ্কার করা হয় । অাজকে অামি কিছু কমন সমস্যার কারন এবং সমাধান দিবো:

500 Internal Server Error

হোস্টিং ব্যবহার করেন কিন্তু এর চেহারা দেখেন নাই এমন মানুষ খুব কমই অাছেন দুনিয়াতে যদিও গ্রিনওয়েবে এধরনের সমস্যা সাধারনত হয় না তাই অনেকে নাও দেখে থাকতে পারেন । যারা দেখেন নাই তারা লাকি যারা দেখছেন অামি ১০০% নিশ্চিত বেশীর ভাগই হোস্টিং কোম্পানীকে দোষারোপ করেছেন যদিও এ ক্ষেত্রে বেশীর ভাগসময়ে তাদের কোনো দোষই নেই । ৯৫% ক্ষেত্রে ইউজারদের ভুল কোডিং দ্বায়ী এর জন্য ।

কারন:

  • অাপনার কোডিং এ ভুল থাকলে কিংবা এমন লজিক ব্যবহার করেছেন যেটা সার্ভার বুঝতে পারছেনা কিংবা প্রসেস করতে পারছে না ।
  • coding এ syntax ইরর থাকলে বা  দির্ঘসময়ের লুপ তৈরী করলে
  • ভুল ভাবে .htaccess ফাইল তৈরী/মডিফাই করলে
  • ফাইল পারমিশন জনীত সমস্যা ।

সমাধান: শুধুমাত্র ফাইল পারমিশনজনীত সমস্যার জন্য এটা হলে তবে সার্ভার এডমিন কে দ্বায়ভার চাপাতে পারবেন । অন্য কারন গুলোর জন্য সমাধান অাপনাকে করতে হবে । এছাড়াও সার্ভার internal environment যদি ফাইলকে প্রসেস করতে না পারে তখন এটা হয় তবে এটা খুবই rare condition । অধিকাংশ সময় .htaccess ফাইল ডিলেট কিংবা এর ইরর ঠিক করলেই এর সমাধান হয়ে যায় ।

 

501 Not Implemented

ধরুন কোনো একটি ফিচার নতুন বের হয়েছে অাপনি এটি ব্যবহার করেছেন কিন্তু অাপনার সার্ভারে এই সুবিধাটি এখনো বাস্তবায়ন করা হয়নি এক্ষেত্রে এই ইরর পাবেন । এক্ষেত্রে হোস্টিং প্রোভাইডারকে অনুরোধ করুন বিষয়টি দেখতে ।

 

502 Bad Gateway

অনেকে advanced কোম্পানীই frontend এ প্রক্সি সার্ভার ব্যবহার করে সাইটকে গতিময় করতে এবং নিরাপত্তা দিতে । গ্রিনওয়েবও ব্যবহার করে NginX  । সবাই জানেন NginX অনেক পাওয়ার ফুল একটি টেকনোলজি যা প্রক্সি হিসাবে ব্যবহার করলে নি:সন্দেহে অসাধারন পার্ফমেন্স দিবে ।

গ্রিনওয়েবে মেইন সার্ভারকে একটি হিডেন পোর্ট এ রান করা হয়েছে অার ৮০ পোর্টে NginX কে ফলে কেউ যখন সাইট ভিজিট করে তা ৮০ তে হিট করে যা পরে ঐ হিডেন সার্ভার থেকে ডাটা সংগ্রহ করে । অার মেইন সার্ভারে হিট করার মধ্য বর্তী যে সময় টা থাকে ঐ সময়ে তা cache থেকে স্ট্যাটিক কনটেন্ট লোড নিয়ে ফেলে ফলে স্ট্যাটিক গুলো অনেক দ্রুত লোড নেয় । এবং অালাদাভাবে লোডিং নিতে যে সময় লাগতো তা বেঁচে যায় । কোনো কারনে যদি ইন্টারন্যাল যে কমিউনিকেশন টি ঘটে টা ঠিক মতে ঘটতে ব্যাঘাত ঘটে তবে এই ইরর টি দেখায় । অাপনার হোস্ট যদি মেইনটেনেন্স এর কাজ করে প্রক্সি সার্ভারে তবে এই ইরর দেখাবে ।

503 Service Unavailable

এরমানে হলো সার্ভারে কাজ চলছে এজন্য সার্ভার unavailable অাছে যা কাজ শেষ হলে ঠিক হয়ে যাবে । এরকম ইরর পেলে অপেক্ষা করাই বুদ্ধিমানের কাজ কারন অাপনার হোস্টিং প্রোভাইডার হয়তোবা এখন কোনো অাপডেট কিংবা সিকিউরিটি ঠিক করতেছে । তাই এখন তাকে বিরক্ত না করে সময় দেওয়া ভালো যাতে দ্রুত সে এটা সমাধান করতে পারে ।

504 Gateway Timeout

যদি প্রক্সি সার্ভার ডাউন হয় তবে এই ইরর দেখাবে ।

509 Bandwidth Limit Exceeded

এর মানে হলো ব্যান্ডউইথ শেষ হয়ে গিয়েছে, ব্যান্ডউইথ কিনতে হবে অাপনাকে ।

 

এছাড়াও যারা ক্লাউডফ্লেয়ার ব্যবহার করেন নিচের ইরর গুলো দেখতে পারেন :

520 Unknown Error
অরিজিন সার্ভার থেকে বড় সাইজের রিসপন্স পাঠালে, হেডার ইনফরমেশনে সমস্যা থাকলে এই ইরর অাসে ।
521 Web Server Is Down
এর মানে হলো অরিজিন সার্ভারের সাথে ক্লাউডফ্লেয়ার সংযোগ স্থাপন করতে পারছে না । এটা হতে পারে অরিজিন সার্ভার ডাউন হবার জন্য কিংবা ক্লাউডফ্লেয়ারের অাইপি ব্লক করে দিয়ে অরিজিন সার্ভার এজন্য ।
522 Connection Timed Out
    Cloudflare TCP handshake  নোগোশিয়েট করতে পারছে না মেইন সার্ভারের সাথে ।
523 Origin Is Unreachable
   অরিজিন সার্ভারে কানেক্ট হচ্ছে না, এটা হলে ক্লাউডফ্লেয়ারে লগিন করে DNS Record চেক করে দেখবেন । DNS Record এ সার্ভার অাইপি ভুল দেওয়া অাছে ।
524 A Timeout Occurred
    Cloudflare ঠিকই অরিজিন সার্ভারে কানেকশন স্থাপন করতে পেরেছে কিন্তু অরিজিন সার্ভার যে রিস্পন্স ফেরত দিয়েছে তা বুঝতে পারছে না কিংবা অনেক বড় হওয়ায় refuse করছে ।

 =============

ব্রাউজারে টাইম অাউট ইরর দেখাতে পারে এটার কারন সার্ভার ডাউন অথবা অাপনার অাইপি ব্লকড অথবা অাপনার ইন্টারেট কানেকমনে সমস্যা । যদি এমন ইরর অাসে তবে সার্ভার অাইপি বের করুন এবং সেই অাইপি কে পিং করুন । যদি পিং হয় অাপনার ব্রাউজারে সমস্যা, যদি না হয় তবে হোস্টিং প্রোভাইডার এর সাথে যোগাযোগ করুন এক্ষেত্রে সার্ভার ডাউন কিংবা অাইপি ব্লকড হয়েছে ।

পিং করার জন্য http://www.locaping.com/ সাইটে যান এবং অাপনার ডোমেইন কিংবা সার্ভার অাইপি লিখে পিং করুন । অথবা command prompt ব্যবহার করুন ।

 ===========================================

এইগুলোই মূলত কমন সার্ভার ইরর । সার্ভার ইরর গুলোর কোড সাধারনত 500-599 এর মধ্যে হয় এ জন্য 5xx দিয়ে বুঝানো হয় । এই ইরর গুলো দেখালে হোস্টিং প্রোভাইডার এর সাথে যোগাযোগ করবেন । এই ইরর এর বাহিরে কোনো ইরর অাসলে ধরে নিবেন তা ক্লাইন্ট ইরর যার জন্য সার্ভার দ্বায়ী নয় সেক্ষেত্রে ক্লাইন্ট ইরর কোড দেখে বুঝতে হবে সমস্যা কি এবং কেন হচ্ছে । অাগামী পর্বে ক্লাইন্ট ইরর কোড নিয়ে অালোচনা করবো যদি অাপনাদের সমর্থন পাই না হলে অন্য কোনো টপিক নিয়ে লিখবো ।

ধন্যবাদ

মো: জোবায়ের অালম

ফাউন্ডার, গ্রিনওয়েব বাংলাদেশ ।


Share This Post to Keep This Site Alive

Like FanPage: Like Post:

Comments

No comments to display for this post.

Leave A Feedback


Captch(Enter the number on the below field): 550