Bangla programming tutorials

ক্লাউডফ্লেয়ার ! নিয়ে নিন অাপনার ওয়েব সাইটে জন্য ফ্রিতে সিকিউরিটি, SSL এবং ১০গুন বেশী লোডিং স্পিড !!

ক্লাউডফ্লেয়ার, অসাধারন একটি ফ্রি CDN সার্ভিস !

ক্লাউডফ্লেয়ার ! নিয়ে নিন অাপনার ওয়েব সাইটে জন্য ফ্রিতে সিকিউরিটি, SSL এবং ১০গুন বেশী লোডিং স্পিড !!

গ্রিনওয়েব সহ অামরা যত সাইট ডেভেলপ করি  তার সবগুলোতে cloudflare ব্যবহার করি । কারন:

১. সিকিউরিটি: ক্লাউডফ্লেয়ারে অাছে উন্নত DDOS  protection সুবিধা যা যেকোনো ধরনের ডিডস্ প্রোটেক্ট করতে পারবে এছাড়াও এটি ব্যবহার করে সাইটে ফ্রিতে শেয়ারর্ড SSL ব্যবহার করতে পারবেন । যদিও গ্রিনওয়েবের সকল হোস্টিং এ সিপ্যানেল থেকেই একক্লিকে SSL Enable করা যায় যা ফ্রি সম্পূর্ন । তবে যাদের হোস্টিং প্রোভাইডার এ সুবিধা দেয় না তারা এভাবে ব্যবহার করতে পারবেন । এছাড়াও এতে অাছে উন্নত ফায়ারওয়াল সিস্টেম যা সাইটে বিভিন্ন রকম হ্যাকিং অ্যাটাক প্রতিরোধ করতে সাহায্য করবে ।

 

২. স্পিড: ক্লাউড ফ্লেয়ারের অাছে অসংখ্য রিডানডেন্ট সার্ভার তাই অাপনার ভিজিটর তার সবথেকে নিকটবর্তী জায়গা থেকে ডাটা দেখার সুযোগ পাবেন । ফলে ডাটা দ্রুত লোড নিবে । এছাড়াও এতে ভাভাস্ক্রিপ্ট, html, css কে  কম্পেস / মিনিফাই করে দেখাতে পারে ফলে সাইটের লোডিং টাইম কমে যায় অনেকগুন ।

৩. ডিএনএস ম্যানেজমেন্ট সুবিধা : ক্লাউডফ্লেয়ারে অাছে অালাদা DNS ম্যানেজমেন্ট সুবিধা,  এরফলে যারা ব্লগারে ডোমেইন ব্যবহার করতে চান তারা সহজেই ক্লাউডফ্লেয়ার ব্যবহার করে ব্লগার/ব্লগস্পট সাইটে কাস্টম ডোমেইন ব্যবহার করতে পারবেন । এর উপরে পরবর্তীতে টিউটোরিয়াল দেওয়া হবে ।

৪. ব্যান্ডউইখ বাঁচাবে : ক্লাউড ফ্লেয়ার অাপনার ২০-৫০% পর্যন্ত ব্যান্ডউইথ বাঁচাবে স্ট্যাটিক কনটেন্ট দেখিয়ে ।

 

কিভাবে কাজ করে ক্লাউডফ্লেয়ার ?

 

ক্লাউডফ্লেয়ার প্রক্সি সার্ভার হিসাবে কাজ করে ।

যখন অাপনার সাই্টে ক্লাউডফ্লেয়ার থাকবে না তখন ভিজিটর কিনবা অ্যাটাকার সাইটে হিট করবে তা সরাসরি ওয়েবসার্ভারে যাবে । কিন্তু যখন ক্লাউডফ্লেয়ার ব্যবহার করা হয় তখন রিকোয়েস্টটি ক্লাউডফ্লেয়ার সার্ভারে যায় প্রসোস হয় এবং cache থেকে রেজাল্ট টি দেখানো হয় । cache এ যদি সব কিছু  না থেকে তবে ক্লাউডফ্লেয়ার মেইনসার্ভার থেকে নিজের সার্ভারে ফাইলটির স্ট্যাটিক ক্যাশ ফাইলটি সেভ করে নেয় ।  

 

কেন স্পিড বাড়ে?

কারন এটি ডাইনামিক সাইটকেও স্ট্যাটিক বানিয়ে প্রদর্শন করে । ধরুন অাপনার একটি সাইটে ১০০+ লজিক্যাল ফাংশন অাছে যা লোড নিতে ৫সেকেন্ড লাগে + সাইটের ছবি ডিজাইন লোড নিতে ৫ সেকেন্ড লাগে তাহলে মোট সময় লাগে ১০ সেকেন্ড । কিন্তু ক্লাউড ফ্লেয়ার ঐ ১০০+ লজিক্যাল ফাংশনের রেজাল্টটি স্ট্যাটিকে কনভার্ট করে ফেলে ফলে ৫সেকেন্ড সময় কম লাগে । তবে সব সাইটে ক্লাউডফ্লেয়ার এটা করে না । এ জন্য স্ট্যাটিক খুব বেশী ডাইনামিক না এমন সাইটে ক্লাউড ফ্লেয়ার অনেক ভালো রেজাল্ট দেয় ।

 

কিভাবে ক্লাউডফ্লেয়ার চালু করবেন ?

গ্রিনওয়েব ক্লাউডফ্লেয়ারের অফিশিয়াল পার্টনার তাই সিপ্যানেলে লগিন করে ক্লাউডফ্লেয়ার অাইকনে ক্লিক করে ১ মিনিটের মধ্যে ক্লাউডফ্লেয়ার চালু করতে পারবেন । এবং এটি ঝামেলা মুক্ত এবং সব কিছু অটোম্যাটেকিভাবে সেটাপ নিয়ে নিবে । 

যদি গ্রিনওয়েবের হোস্টিং ব্যবহার না করেন তবে

১.প্রথমে ইমেইল এড্রেস ব্যবহার করে cloudflare.com এ গিয়ে অ্যাকাউন্ট তৈরী করতে হবে ।

২. এরপর ক্লাউডফ্লেয়ারে লগিন করে add site এ ক্লিক করে অাপনার সাইটের এড্রেসটি দিতে হবে এবং এটি ডিএনএস রেকর্ড স্ক্যান করে নিবে ।

৩. এরপর ফ্রি প্লান সিলেক্ট করতে হবে, পরবর্তী ধাপে দুটি নেমসার্ভার এড্রেস অাপনাকে দেওয়া হবে ।

৪. অাপনার ডোমেইন কন্ট্রোল প্যানেলে লগিন করে নেমসার্ভারে ঐ দুটি রেকর্ড দিতে হবে । এরপর ডোমেইনটি কিছুক্ষনের মধ্যে ক্লাউড ফ্লেয়ারে যুক্ত হবে ।

মনে রাখবেন সাব ডোমেইন বানাতে চাইলে ক্লাউডফ্লেয়ারের  ডিএনএস ট্যাবে ক্লিক করে প্রথমে সাবডোমেইন যুক্ত করতে হবে তারপর সিপ্যানেল থেকে সাবডোমেইন অ্যাড করতে হবে । তবে গ্রিনওয়েব ইউজাররা সরাসরি সিপ্যানেল থেকে অ্যাড করলেও কাজ করবে ।

 

এবার বলুন অাপনার সাইটে ক্লাউডফ্লেয়ার ব্যবহার করবেন কিনা? লেখাটি ভালো লাগলে শেয়ার করুন, উৎসাহ পেলে অারো লেখা দিবো ভবিষ্যতে আর না হলে সময় অপচয় করা বন্ধ করবো । ধন্যবাদ -

 

লিখেছেন:

মো: জোবায়ের অালম

ফাউন্ডার, গ্রিনওয়েব ।

 


Share This Post to Keep This Site Alive

Like FanPage: Like Post:

Comments

Gopi Saha

Gopi Saha (2017-08-18 22:26:49)

সমৃদ্ধ হলাম তথ্যে। আপনার নির্দেশ মতো সব কিছু করেও ১দিন হয়ে গেলো্‌, Status: Website not active (DNS modification pending) দেখাচ্ছে ।

Greenweb BD

Greenweb BD (2017-08-27 15:54:08)

সাধারনত ১-৩ ঘন্টায় হয়ে যাবার কথা । অাপনি http://intodns.com এ গিয়ে সাইটের ডোমেইন লিখে চেক করুন যে নেমসার্ভারে ক্লাউডফ্লেয়ারই ব্যবহার করা হয়েছে কিনা । অনেক সময় নেমসার্ভার অাপডেট ঠিক মতো না হলে এই সমস্যা হয় ।

Gopi Saha

Gopi Saha (2017-11-23 15:56:14)

আন্তরিক ধন্যবাদ।

nio

nio (2019-01-23 18:06:37)

ব্লগস্পটে কি যুক্ত করা যাবে? আর cloudfare কি "গেটওয়ে"র মতোন কাজ করে?

Greenweb BD

Greenweb BD (2019-01-24 11:33:49)

Cloudflare ব্লগ স্পটে ব্যবহার করা যাবে । এটি প্রক্সি সার্ভার হিসেবে কাজ করবে ।

Sarah

Sarah (2020-03-06 22:39:07)

আমাদের এতো সার্ভিস ফ্রী তে দিয়ে ক্লাউডফ্লেয়ার এর লাভ টা কী ?

Greenweb BD

Greenweb BD (2020-03-23 02:30:32)

@Sarah, ক্লাউডফ্লেয়ারের সব সার্ভিস ফ্রি না, এদের অনেক পেইড সার্ভিস আছে আর সেই সার্ভিসগুলো খুবই এক্সপেনসিভ । যেমন: GEO DNS ROUTING (LOAD BALANCING) সাধারন ইউজারদের এসব দরকার হয় না কিন্তু বড় সাইট গুলোর প্রয়োজন হয় যেমন আমাদের এসএমএস সাইটের লাগে । মূলত ওরা ফ্রি সার্ভিস গুলো ওদের পাবলিসিটি এবং আমাদের ইউসেজ থেকে ডেটা নিয়ে সার্ভিস ইম্পুভমেন্টে ব্যবহার করে কারন নতুন যেকোনো ফিচার বাজারে ছাড়ার পর তাতে অনেক বাগস্ থাকে আর পেইড ইউজারদের কে দিলে ওদের রেপুটেশন যাবে তাই এধরনের ফিচারগুলো আগে ফ্রি ইউজারদের দেয় এবং মনিটর করে সব ঠিক মত চলছে কিনা । এছাড়াও ওদের মতে বেশীরভাগ ফ্রি ইউজারই বিভিন্ন অফিসে জব করে আর তারা পেইড প্লান রেফার করে তাদের অফিশিয়াল কাজে । ওদের বিজনেস স্ট্যাটেজি খুবই অসাধারন তাই বাকি সব কোম্পানীকে লাভের দিক থেকে ছাড়াতে পেরেছে ।

Leave A Feedback


Captch(Enter the number on the below field): 81