Bangla programming tutorials

ক্লাউডফ্লেয়ার ! নিয়ে নিন অাপনার ওয়েব সাইটে জন্য ফ্রিতে সিকিউরিটি, SSL এবং ১০গুন বেশী লোডিং স্পিড !!

ক্লাউডফ্লেয়ার, অসাধারন একটি ফ্রি CDN সার্ভিস !

ক্লাউডফ্লেয়ার ! নিয়ে নিন অাপনার ওয়েব সাইটে জন্য ফ্রিতে সিকিউরিটি, SSL এবং ১০গুন বেশী লোডিং স্পিড !!

গ্রিনওয়েব সহ অামরা যত সাইট ডেভেলপ করি  তার সবগুলোতে cloudflare ব্যবহার করি । কারন:

১. সিকিউরিটি: ক্লাউডফ্লেয়ারে অাছে উন্নত DDOS  protection সুবিধা যা যেকোনো ধরনের ডিডস্ প্রোটেক্ট করতে পারবে এছাড়াও এটি ব্যবহার করে সাইটে ফ্রিতে শেয়ারর্ড SSL ব্যবহার করতে পারবেন । যদিও গ্রিনওয়েবের সকল হোস্টিং এ সিপ্যানেল থেকেই একক্লিকে SSL Enable করা যায় যা ফ্রি সম্পূর্ন । তবে যাদের হোস্টিং প্রোভাইডার এ সুবিধা দেয় না তারা এভাবে ব্যবহার করতে পারবেন । এছাড়াও এতে অাছে উন্নত ফায়ারওয়াল সিস্টেম যা সাইটে বিভিন্ন রকম হ্যাকিং অ্যাটাক প্রতিরোধ করতে সাহায্য করবে ।

 

২. স্পিড: ক্লাউড ফ্লেয়ারের অাছে অসংখ্য রিডানডেন্ট সার্ভার তাই অাপনার ভিজিটর তার সবথেকে নিকটবর্তী জায়গা থেকে ডাটা দেখার সুযোগ পাবেন । ফলে ডাটা দ্রুত লোড নিবে । এছাড়াও এতে ভাভাস্ক্রিপ্ট, html, css কে  কম্পেস / মিনিফাই করে দেখাতে পারে ফলে সাইটের লোডিং টাইম কমে যায় অনেকগুন ।

৩. ডিএনএস ম্যানেজমেন্ট সুবিধা : ক্লাউডফ্লেয়ারে অাছে অালাদা DNS ম্যানেজমেন্ট সুবিধা,  এরফলে যারা ব্লগারে ডোমেইন ব্যবহার করতে চান তারা সহজেই ক্লাউডফ্লেয়ার ব্যবহার করে ব্লগার/ব্লগস্পট সাইটে কাস্টম ডোমেইন ব্যবহার করতে পারবেন । এর উপরে পরবর্তীতে টিউটোরিয়াল দেওয়া হবে ।

৪. ব্যান্ডউইখ বাঁচাবে : ক্লাউড ফ্লেয়ার অাপনার ২০-৫০% পর্যন্ত ব্যান্ডউইথ বাঁচাবে স্ট্যাটিক কনটেন্ট দেখিয়ে ।

 

কিভাবে কাজ করে ক্লাউডফ্লেয়ার ?

 

ক্লাউডফ্লেয়ার প্রক্সি সার্ভার হিসাবে কাজ করে ।

যখন অাপনার সাই্টে ক্লাউডফ্লেয়ার থাকবে না তখন ভিজিটর কিনবা অ্যাটাকার সাইটে হিট করবে তা সরাসরি ওয়েবসার্ভারে যাবে । কিন্তু যখন ক্লাউডফ্লেয়ার ব্যবহার করা হয় তখন রিকোয়েস্টটি ক্লাউডফ্লেয়ার সার্ভারে যায় প্রসোস হয় এবং cache থেকে রেজাল্ট টি দেখানো হয় । cache এ যদি সব কিছু  না থেকে তবে ক্লাউডফ্লেয়ার মেইনসার্ভার থেকে নিজের সার্ভারে ফাইলটির স্ট্যাটিক ক্যাশ ফাইলটি সেভ করে নেয় ।  

 

কেন স্পিড বাড়ে?

কারন এটি ডাইনামিক সাইটকেও স্ট্যাটিক বানিয়ে প্রদর্শন করে । ধরুন অাপনার একটি সাইটে ১০০+ লজিক্যাল ফাংশন অাছে যা লোড নিতে ৫সেকেন্ড লাগে + সাইটের ছবি ডিজাইন লোড নিতে ৫ সেকেন্ড লাগে তাহলে মোট সময় লাগে ১০ সেকেন্ড । কিন্তু ক্লাউড ফ্লেয়ার ঐ ১০০+ লজিক্যাল ফাংশনের রেজাল্টটি স্ট্যাটিকে কনভার্ট করে ফেলে ফলে ৫সেকেন্ড সময় কম লাগে । তবে সব সাইটে ক্লাউডফ্লেয়ার এটা করে না । এ জন্য স্ট্যাটিক খুব বেশী ডাইনামিক না এমন সাইটে ক্লাউড ফ্লেয়ার অনেক ভালো রেজাল্ট দেয় ।

 

কিভাবে ক্লাউডফ্লেয়ার চালু করবেন ?

গ্রিনওয়েব ক্লাউডফ্লেয়ারের অফিশিয়াল পার্টনার তাই সিপ্যানেলে লগিন করে ক্লাউডফ্লেয়ার অাইকনে ক্লিক করে ১ মিনিটের মধ্যে ক্লাউডফ্লেয়ার চালু করতে পারবেন । এবং এটি ঝামেলা মুক্ত এবং সব কিছু অটোম্যাটেকিভাবে সেটাপ নিয়ে নিবে । 

যদি গ্রিনওয়েবের হোস্টিং ব্যবহার না করেন তবে

১.প্রথমে ইমেইল এড্রেস ব্যবহার করে cloudflare.com এ গিয়ে অ্যাকাউন্ট তৈরী করতে হবে ।

২. এরপর ক্লাউডফ্লেয়ারে লগিন করে add site এ ক্লিক করে অাপনার সাইটের এড্রেসটি দিতে হবে এবং এটি ডিএনএস রেকর্ড স্ক্যান করে নিবে ।

৩. এরপর ফ্রি প্লান সিলেক্ট করতে হবে, পরবর্তী ধাপে দুটি নেমসার্ভার এড্রেস অাপনাকে দেওয়া হবে ।

৪. অাপনার ডোমেইন কন্ট্রোল প্যানেলে লগিন করে নেমসার্ভারে ঐ দুটি রেকর্ড দিতে হবে । এরপর ডোমেইনটি কিছুক্ষনের মধ্যে ক্লাউড ফ্লেয়ারে যুক্ত হবে ।

মনে রাখবেন সাব ডোমেইন বানাতে চাইলে ক্লাউডফ্লেয়ারের  ডিএনএস ট্যাবে ক্লিক করে প্রথমে সাবডোমেইন যুক্ত করতে হবে তারপর সিপ্যানেল থেকে সাবডোমেইন অ্যাড করতে হবে । তবে গ্রিনওয়েব ইউজাররা সরাসরি সিপ্যানেল থেকে অ্যাড করলেও কাজ করবে ।

 

এবার বলুন অাপনার সাইটে ক্লাউডফ্লেয়ার ব্যবহার করবেন কিনা? লেখাটি ভালো লাগলে শেয়ার করুন, উৎসাহ পেলে অারো লেখা দিবো ভবিষ্যতে আর না হলে সময় অপচয় করা বন্ধ করবো । ধন্যবাদ -

 

লিখেছেন:

মো: জোবায়ের অালম

ফাউন্ডার, গ্রিনওয়েব ।

 


Share This Post to Keep This Site Alive

Like FanPage: Like Post:

Comments

Gopi Saha

Gopi Saha (2017-08-18 22:26:49)

সমৃদ্ধ হলাম তথ্যে। আপনার নির্দেশ মতো সব কিছু করেও ১দিন হয়ে গেলো্‌, Status: Website not active (DNS modification pending) দেখাচ্ছে ।

Greenweb BD

Greenweb BD (2017-08-27 15:54:08)

সাধারনত ১-৩ ঘন্টায় হয়ে যাবার কথা । অাপনি http://intodns.com এ গিয়ে সাইটের ডোমেইন লিখে চেক করুন যে নেমসার্ভারে ক্লাউডফ্লেয়ারই ব্যবহার করা হয়েছে কিনা । অনেক সময় নেমসার্ভার অাপডেট ঠিক মতো না হলে এই সমস্যা হয় ।

Gopi Saha

Gopi Saha (2017-11-23 15:56:14)

আন্তরিক ধন্যবাদ।

nio

nio (2019-01-23 18:06:37)

ব্লগস্পটে কি যুক্ত করা যাবে? আর cloudfare কি "গেটওয়ে"র মতোন কাজ করে?

Greenweb BD

Greenweb BD (2019-01-24 11:33:49)

Cloudflare ব্লগ স্পটে ব্যবহার করা যাবে । এটি প্রক্সি সার্ভার হিসেবে কাজ করবে ।

Leave A Feedback


Captch(Enter the number on the below field): 358