Bangla programming tutorials

Alexa Ranking এর গ্রহনযোগ্যতা কতটুকু? নাকি পুরোটাই ভাওতাবাজি?

alexa ranking

Alexa Ranking এর গ্রহনযোগ্যতা কতটুকু? নাকি পুরোটাই ভাওতাবাজি?

হাস্যকর হলেও সত্যি যে অনেক মানুষ এলেক্সা র‌্যাংকিং দেখে অাপ্লত হয়ে যান । বাস্তবে এই র‌্যাংকিং সিস্টেম অধিকাংশ সাইটের ক্ষেত্রে ভিত্তিহীন, অাজকে এ ব্যাপারেই অালোচনা করা হবে ।

কোনো কিছু কে ভিত্ত্বিহীন বলার পূর্বে তার সম্পর্কে জানানো টা অনেক গুরুত্বপূর্ন । তাই এলেক্সা এর র‌্যাংকিং ক্যালকুলেশন সিস্টেম সম্পর্কে কিছু তথ্য দিয়ে নেই ।

 

এলেক্সা কি কাকে বলে এসব অামার মনে হয় সবাইই কম বেশী জানেন তাই এসব নিয়ে বেশি কথা  না বলে বলে দেই এরা কিভাবে র‌্যাংকিং করে:

 

ফ্যাক্ট ১:

Alexa’s Traffic Ranks are based on the traffic data provided by users in Alexa’s global data panel over a rolling 3 month period. Traffic Ranks are updated daily. A site’s ranking is based on a combined measure of Unique Visitors and Pageviews. Unique Visitors are determined by the number of unique Alexa users who visit a site on a given day.

 

এটা তাদের স্টেটমেন্ট, ভালো কথা অনেকে ভালো ভাবে পড়েন নি তাদের জন্য একটা বাক্যকে তুলে ধরতে চাই: Unique Visitors are determined by the number of unique Alexa users

 

কথা হলো এই এলেক্সা ইউজার কারা? অাপনি ? অামি?

মোটেও না ।

এলেক্সা ইউজার হলো তারাই যারা এলেক্সা এর টুলবার, এডঅন ব্যবহার করে । এসব টুলবার ডাটা সংগ্রহ করে এলেক্সা তে প্রেরন করে । এবার অাপনাকে প্রশ্ন করি অাপনি কি এলেক্সা এর টুলবার কিংবা এডঅন ব্যবহার করেন ? উত্তর নেগেটিভই হবে কারন কে এটা ইউজ করে ! এই যুগে এসে? হাতে গোনা অল্প কয়েকজন হবে । অার তাদের ভিজিট এর উপর ভিত্ত্বি করে র‌্যাংকিং করা কতটা গ্রহনযোগ্য এবার নিজেই ভাবুন । ধরুন কোনো সাইটে একজনও এলেক্সা ভিজিটর ঢুকলো না কিন্তু ১ লাখ নরমাল ভিজিটর ঢুকলো কিন্তু অপর সাইটে একজন মাত্র এলেক্সা ভিজিটর প্রবেশ করলো এক্ষেত্রে দ্বিতীয় সাইটের র‌্যাংকিং ভালো হবে প্রথমটার থেকে !!!! কি রকম হিসাব এটা !

 

ফ্যাক্ট ২:

অাজ থেকে অনেকদিন অাগে এলেক্সা র‌্যাংকিং এর পরিমাপ অনেকটাই সঠিক ছিলো, তখন তারা প্রতিটা সাইট কে ভেরিভাই (ফ্রিতে) করার সুযোগ দিতো এবং একটা ভেরিফিকেশন কোড/ফাইল অাপলোড করে ভেরিফাই করা হতো । বর্তমানে এই অপশন টা প্রিমিয়াম করা হয়েছে । অর্থাৎ টাকা দিয়ে সার্ভিস কিনলেই ভেরিফাই করা যায় ।

 

ফলে কেই যদি টাকা দিয়ে তাদের প্রিমিয়াম সাবস্ক্রিপশন কিনে তবে তার সাইটে ১০ জন ঢুকলে ১০ জনই কাউন্ট হবে এবং র‌্যাংকিং বাড়বে কিন্তু কোনো সাইটে ১০০০ জন ঢুকলেও তারা জানতে পারবে না র‌্যাংকিং ও হবে না ( হলে হবে অন্ধের মত মনগড়া )

 

যেকারনে টাকা দিয়ে তাদের সাবস্ক্রিপশন কিনলে অাপনার সাইটের র‌্যাংকিং দ্রুত বাড়তে থাকবে । অাপনি কি ভিজিট করছেন তা তারা জানবে কিভাবে ? অামার সাইটে কত ভিজিটর অাছে তারা জানবে কিভাবে যদি অামি কোনো কানেকশন না রাখি?

ওরা ব্যাকলিংকও কাউন্ট করে কিন্তু ওদের মেইন ক্যলকুলেশনই হয় এলেস্কা ইউজার এর উপর ভিত্ত্বি করে । অনেকই ক্লেইম করেছে প্রক্সি ব্যবহার করে তারা সহজেই এই র‌্যাংকিং কে কমিয়েছেন । যাইহোক, অাসল কথা হলো অাপনি যদি টাকা দিয়ে সাবস্ক্রিপশন ক্রয় করেন তবে ওদের ভাভাস্ক্রিপ্ট ব্যবহার করে সঠিকভাবে সাইটের স্ট্যাটিস্টিকস্ দেখতে পারবেন যেমন মোট ইউ্নিক ভিজিটর, মোট ভিজিটর এসব কিন্তু তাই বলে ওরা যে গ্লোবাল র‌্যাংকিং করে এটা মোটেও গ্রহনযোগ্য না । কারন, অামি যদি টাকা দিয়ে সাবস্ক্রিপশন না ক্রয় করি ওদের জানার কোনো মাধ্যমই নেই যে অামার সাইটে কত ভিজিটর ঢুকছে । ওরা যে অনুমান করে র‌্যাংকিং করে তা কতটা গ্রহনযোগ্য এবার নিজেরাই বিচার করুন । তাই এলেক্সা র‌্যাংক দিয়ে সাইটের মান বিচার করবেন না । এটাকে শুধু অনুমান হিসাবে গ্রহন করুন ।

 

অার একটা বিষয় এলেক্সা কিন্তু কোথাও একবারও বলেনি তাদের র‌্যাংকিং সঠিক বরং তারা এটা বলেছে যে এটি অানুমানিক হিসাব মাত্র এবং সাইটের র‌্যাংক ২০০০০০০ এবং যার র‌্যাংক ১০০০০০০ এদের মধ্যে খুব অাহামরি পার্থক্য নেই ;) কিন্তু এলেক্সা যদি বুঝতো প্রিমিয়াম সাবস্ক্রিপশন নেই এমন সাইটে ২০ লাখ থেকে ১০ লাখে অাসতে কত সমুদ্রের পানি খেতে হয় সাইট এডমিন দের তবে এই কথা বলতো না ।

 

লিখেছেন -

মো: জোবায়ের অালম

ফাউন্ডার, গ্রিনওয়েব বাংলাদেশ ।


Share This Post to Keep This Site Alive

Like FanPage: Like Post:

Comments

No comments to display for this post.

Leave A Feedback


Captch(Enter the number on the below field): 486